Sunday 13 June 2010

মাহমুদুর রহমানকে অজ্ঞাত জায়গায় রাখা হয়েছে

দৈনিক আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে রিমান্ডের নামে নির্যাতনের জন্য অজ্ঞাত স্থানে নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তাঁর আইনজীবীরা। তাঁরা আরও অভিযোগ করেন, ম্যাজিস্ট্রেট বেআইনিভাবে মাহমুদুর রহমানের রিমান্ড মঞ্জুর করে রিমান্ডসংক্রান্ত হাইকোর্টের নির্দেশনা লঙ্ঘন করেছেন।
গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে আমার দেশ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়। এ সময় জানানো হয়, হাইকোর্টের আদেশসংক্রান্ত আইনজীবীর সনদ অগ্রহণযোগ্য বলে তা প্রত্যাখ্যান করার অভিযোগে তেজগাঁও থানায় দায়ের হওয়া মামলার তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন তিন আইনজীবী সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার ও নাছির উদ্দিন অসীম।
সানাউল্লাহ মিয়া বলেন, মাহমুুদুর রহমানকে কোতোয়ালি থানার মামলায় রিমান্ডে নিয়ে মাদকাসক্ত, খুনি ও দুর্বৃত্তদের সঙ্গে একটি কক্ষে রাখা হয়।
নাছির উদ্দিন অসীম অভিযোগ করেন, আসামি ছিনিয়ে নেওয়ার অভিযোগে কোতোয়ালি থানায় দায়ের করা মামলায় মাহমুদুর রহমানের রিমান্ড মঞ্জুর করা বেআইনি। কারণ তখন মাহমুদুর রহমান পুলিশ হেফাজতে প্রিজন ভ্যানে ছিলেন, ঘটনার ওপর তাঁর কোনো নিয়ন্ত্রণ ছিল না; রিমান্ড মঞ্জুরের আগে ম্যাজিস্ট্রেটের সেটা বিবেচনা করা উচিত ছিল।
আইনজীবীরা বলেন, বৃহস্পতিবার রাত সাড়ে নয়টায় আইনজীবীরা এবং বিএনপির দুই সাংসদ শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি ও আবুল খায়ের ভূঁইয়া তেজগাঁও থানায় গেলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও তদন্ত কর্মকর্তা মাহমুদুর রহমান সম্পর্কে তথ্য দিতে পারেননি। পরে আইনজীবীরা জানতে পারেন, মাহমুদুর রহমানকে ক্যান্টনমেন্ট থানায় রাখা হয়েছে। রাত ১২টার দিকে ওই দুই সাংসদ ও আইনজীবীরা ক্যান্টনমেন্ট থানায় গিয়ে তাঁর দেখা পাননি।
জানতে চাইলে তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান প্রথম আলোকে বলেছেন, ‘এসব অভিযোগ সত্য নয়। মাহমুদুর রহমান তেজগাঁও থানার হেফাজতে সম্পূর্ণ সুস্থ আছেন। তাঁকে আইন অনুযায়ী খাবার দেওয়া হচ্ছে। শনিবার (আজ) তাঁকে আদালতে হাজির করা হবে।’

http://www.prothom-alo.com/detail/date/2010-06-12/news/70335

No comments:

Post a Comment