Sunday 13 June 2010

হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও আমার দেশ-এর প্রেস খুলতে দিচ্ছে না পুলিশ



হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও আমার দেশ পত্রিকার প্রেস খুলতে বাধা দিচ্ছে পুলিশ। তেজগাঁও শিল্পাঞ্চল থানা পুলিশ নানা অজুহাতে প্রেস খুলে স্বাভাবিক কর্মকাণ্ড চালাতে বাধার সৃষ্টি করছে। বৃহস্পতিবার হাইকোর্টের রায়ের পর আইনজীবীর সার্টিফাইড কপি গ্রহণযোগ্য নয় বলে প্রেসে বিপুলসংখ্যক পুলিশ পাঠিয়ে তারা বাধার সৃষ্টি করে। হাইকোর্টের সার্টিফাইড কপি পেলেই প্রেস খুলে দেয়া হবে বলে তখন আমার দেশ কর্তৃপক্ষসহ উপস্থিত গণমাধ্যমের কর্মীদের জানানো হয়। কিন্তু গতকাল আমার দেশ পত্রিকার বিষয়ে হাইকোর্টের আদেশের সার্টিফাইড কপি গ্রহণ করেননি তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওমর ফারুক। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী আমার দেশ-এর ছাপাখানা গতকাল পত্রিকা খুলে দেয়ার অনুরোধ জানালে থানা কর্তৃপক্ষ তা আমলে নেয়নি। এ মামলায় তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ৪ নম্বর প্রতিপক্ষ হওয়ায় আইন অনুযায়ী তার সার্টিফাইড কপি গ্রহণ করতে অস্বীকৃত জানানোর সুযোগ নেই।
আমার দেশ-এর ডিক্লারেশন বাতিল সংক্রান্ত জেলা প্রশাসকের আদেশ তিন মাসের জন্য স্থগিত করে বৃহস্পতিবার হাইকোর্টের দেয়া আদেশের কোর্ট সার্টিফাইড কপি আমার দেশ পত্রিকার সাংবাদিক ও আইনজীবীরা গতকাল দু’দফায় শিল্পাঞ্চল থানায় নিয়ে গেলেও থানা তা গ্রহণ করেনি। প্রথম দফায় থানার ওসি ওমর ফারুক সেটা গ্রহণ না করে সাংবাদিকদের ফিরিয়ে দেন। দ্বিতীয় দফায় সংশ্লিষ্ট আইনজীবীদের সঙ্গে নিয়ে আমার দেশ কর্তৃপক্ষ ও সাংবাদিকরা থানায় গেলে সেকেন্ড অফিসার শাহাবুদ্দিন আজাদ তা গ্রহণ করতে অস্বীকৃতি জানান। ওসি তখন থানায় উপস্থিত ছিলেন না। ওসির সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি থানার সেকেন্ড অফিসারের সঙ্গে যোগাযোগ করতে বলেন। থানার সেকেন্ড অফিসার শাহাবুদ্দিন আজাদ এটা গ্রহণ করতে অস্বীকৃতি জানান। জেলা প্রশাসনের রিসিভ কপি প্রদর্শনসহ বেশ কিছুক্ষণ যুক্তিতর্কের পর সেকেন্ড অফিসার গ্রহণ করতে রাজি হলেও পরে তিনি টেলিফোনে একাধিক জায়গায় কথা বলে শেষে সার্টিফাইড কপি অফিশিয়ালি গ্রহণ করতে অপারগতা প্রকাশ করেন। এদিকে মামলার দুই নম্বর প্রতিপক্ষ জেলা প্রশাসন গতকাল হাইকোর্টের আদেশের সার্টিফাইড কপি অফিশিয়ালি গ্রহণ করেছে।
উল্লেখ্য, বৃহস্পতিবার রায় ঘোষণার পর আমার দেশ-এর পক্ষ থেকে আইনজীবীদের সার্টিফাইড কপি নিয়ে থানায় গেলে থানা কর্তৃপক্ষ তা আনুষ্ঠানিকভাবে গ্রহণ করে। কিন্তু ওইদিন প্রেস খুলে দেয়ার অনুরোধ জানালে হাইকোর্টের রায়ের সার্টিফায়েড কপি পেলেই খুলে দেবেন বলে সেদিন রাতে তেজগাঁওস্থ আমার দেশ প্রেস প্রাঙ্গণে উপস্থিত সাংবাদিকদের জানিয়েছিলেন। কিন্তু গতকাল আদেশের সার্টিফাইড কপি নিয়ে গেলে শিল্পাঞ্চল থানা প্রেস তো খুলে দেয়ইনি, এমনকি আনুষ্ঠানিকভাবে সার্টিফাইড কপিও গ্রহণ করেনি।
থানার পূর্বের বক্তব্যের সূত্র ধরে আমার দেশ পত্রিকার সাংবাদিকরা হাইকোর্টের রায়ের সার্টিফাইড কপির ভিত্তিতে প্রেস খুলে দেয়ার অনুরোধ জানালে পুলিশ গতকালও অস্বীকৃতি জানায়। তারা জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পেলেই তারা কেবল প্রেসটি খুলে দেবেন। এদিকে শিল্পাঞ্চল থানা জানিয়েছে, ঢাকা জেলা প্রশাসকের নির্দেশেই তারা প্রেস সিলগালা করেছে। এদিকে ঢাকা জেলা প্রশাসকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রেস সিলগালা করার নির্দেশ দেয়া হয়নি। প্রকাশনা বন্ধের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

http://www.amardeshonline.com/pages/details/2010/06/14/35138

No comments:

Post a Comment