Saturday 5 June 2010

‘মাহমুদুর রহমান আইনি অধিকার থেকে বঞ্চিত’

‘সরকার মাহমুদুর রহমানকে আইনি অধিকার থেকে বঞ্চিত করার চেষ্টা করছে। তিনি যাতে আইনি সহায়তা না পান, সেজন্য প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টাও চলছে।’ সম্প্রতি প্রকাশনা বন্ধ করে দেওয়া আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের আইনজীবী নাসিরউদ্দিন অসীম এমন অভিযোগ করেছেন। আজ শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব অভিযোগ করেন।
নাসিরউদ্দিন অসীম বলেছেন, কারা কর্তৃপক্ষ মাহমুদুর রহমানকে মামলা পরিচালনার অনুমতিপত্র ও ওকালতনামায় সই করতে দিচ্ছে না। কারাগারে ডিভিশন পাওয়ার কথা থাকলেও তাঁকে তা দেওয়া হয়নি। মাহমুদুর রহমানকে পুলিশ হেফাজতে নেওয়ার আবেদন করায় তিনি উদ্বেগ প্রকাশ করেন। তাঁর অভিযোগ, মাহমুদুর রহমানকে কারাগারে ঠিকমতো খাবার দেওয়া হচ্ছে না। প্রথম দিন সকালে তাঁকে নাস্তা হিসেবে কেবল বিস্কুট আর ভাঙা গ্লাসে পানি দেওয়া হয়।
এক প্রশ্নের জবাবে মাহমুদুর রহমানের আইনজীবী জানান, গতকাল শুক্রবার কারাগারে গিয়ে তাঁর মক্কেলের সঙ্গে কথা বলে তিনি এসব বিষয় জেনেছেন।
নাসিরউদ্দিন বলেন, মাহমুদুর রহমান প্রতিমন্ত্রী পদমর্যাদায় সরকারের উপদেষ্টা ও বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান ছিলেন। তিনি একটি দৈনিক পত্রিকারও সম্পাদক। তাই ‘ওয়ারেন্ট অব প্রিসিডেন্স’ অনুযায়ী তিনি কারাগারে ভিআইপি মর্যাদার ডিভিশন পাওয়ার যোগ্য। কিন্তু সরকার ইচ্ছা করে তাঁকে সেই অধিকার থেকে বঞ্চিত করেছে।
নাসিরউদ্দীন বলেন, কারাগারের গেটে পুলিশ মাহমুদুর রহমানকে জিজ্ঞাসাবাদ করেছে। এরপর আবার তাঁকে রিমান্ডে নেওয়ার আবেদন উদ্দেশ্যমূলক।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইনজীবী ইজাজ কবীর, আমার দেশ পত্রিকার বিশেষ প্রতিনিধি অলিউল্লাহ নোমান প্রমুখ।
প্রসঙ্গত, ২ জুন রাতে আমার দেশ পত্রিকার কার্যালয় থেকে মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করে পুলিশ। প্রতারণা ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে তাঁর বিরুদ্ধে দুটি মামলা হয়। প্রতারণা মামলায় তাঁর জামিন হলেও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে মামলায় আদালত তাঁকে কারাগারে পাঠান।

http://www.prothom-alo.com/detail/date/2010-06-05/news/68626

No comments:

Post a Comment