Thursday 18 March 2010

অধিকারের কর্মশালা : বাংলাদেশের যুদ্ধাপরাধ বিচারের এখতিয়ার আইসিসির নেই



স্টাফ রিপোর্টার
মানবাধিকার সংগঠন ‘অধিকার’-এর উদ্যোগে আয়োজিত ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট অ্যান্ড রুলস অব মিডিয়া’ শীর্ষক কর্মশালায় বক্তারা বলেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) রোম সংঘবিধিতে বাংলাদেশের স্বাক্ষর করা উচিত। বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারের কোনোরকমের এখতিয়ার আন্তর্জাতিক অপরাধ আদালতের নেই।
গতকাল গুলশানে ব্র্যাক সেন্টারে অধিকার সেক্রেটারি অ্যাডভোকেট আদিলুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন ঢাকায় সুইজারল্যান্ড দূতাবাসের উপ-প্রধান গ্যাব্রিয়াল ডিগিট্রি, আন্তর্জাতিক অপরাধ আদালতের এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রোগ্রাম অ্যাসোসিয়েট রেবেকা ডিই লুজাদা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, স্টামফোর্ড ইউনিভার্সিটির আইন বিভাগের চিফ একাডেমিক উপদেষ্টা ড. সলিমুল্লাহ খান, নিউ এজ পত্রিকার চিফ রিপোর্টার শহিদুজ্জামান। এছাড়াও অধিকারের পরিচালক নাসির উদ্দিন এলান এবং প্রোগ্রাম কো-অর্ডিনেটর সাজ্জাদ হোসেন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
কর্মশালায় বক্তারা বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের এখতিয়ার হচ্ছে ২০০২ সালের ১ জুলাই থেকে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিষয়ে তদন্ত ও বিচার করা। এর আগের কোনো মানবতাবিরোধী কর্মকাণ্ডের বিচার এ আদালত করতে পারবে না। বক্তারা বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সংঘবিধি বাংলাদেশের অনুমোদন করা উচিত। তবে অনুমোদনের আগে এই সংঘবিধির সঙ্গে আমাদের সংবিধানের কোনোরকমের বৈপরীত্য আছে কিনা, তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে হবে।
উল্লেখ্য, ১২০টি দেশ এরই মধ্যে এই আদালতকে অনুমোদন দিলেও আমেরিকা এখনও রোম সংঘবিধি অনুমোদন করেনি বলে জানান বক্তারা।
http://www.amardeshonline.com/pages/details/2010/03/19/23448

No comments:

Post a Comment