Monday 26 July 2010

যুদ্ধাপরাধ বিচারে নিরপেক্ষতা ও আন্তর্জাতিক মান চায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য

কূটনৈতিক প্রতিবেদক | Prothom Alo ঢাকা, মঙ্গলবার, ২৭ জুলাই ২০১০, ১২ শ্রাবণ ১৪১৭, ১৪ শাবান ১৪৩১

আন্তর্জাতিক মান বজায় রেখে যুদ্ধাপরাধের বিচারে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার ওপর জোর দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এই বিচার-প্রক্রিয়ার সঙ্গে রাজনীতিকে না জড়াতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।
গতকাল সোমবার ১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে বাংলাদেশ জামায়াতে ইসলামীর চার শীর্ষ নেতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর ওই দুই দূতাবাসের পক্ষ থেকে ওই মন্তব্য করা হয়েছে।
মার্কিন দূতাবাসের মুখপাত্র বার্তা সংস্থা ইউএনবিকে বলেন, যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা যাতে ন্যায়বিচার ও আইনি সুরক্ষা পান, সেটা নিশ্চিত করতে হবে। পাশাপাশি বিচার-প্রক্রিয়া যাতে আন্তর্জাতিক মান অনুসরণ করে স্বচ্ছ, নিরপেক্ষ ও যথাযথ প্রক্রিয়ায় হয়, সেটাও দেখতে হবে।
মার্কিন মুখপাত্র আরও বলেন, ‘বিচার-প্রক্রিয়াকে কোনোভাবেই রাজনীতির সঙ্গে জড়ানো উচিত হবে না। যুদ্ধাপরাধের বিচারের প্রক্রিয়ায় স্বচ্ছতার বিষয়টি খুব জরুরি। এ ব্যাপারে বাংলাদেশ সরকার কী পদক্ষেপ নিচ্ছে সেটা আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।’
এ ব্যাপারে যুক্তরাজ্য তাদের প্রতিক্রিয়ায় বলেছে, যুদ্ধাপরাধের বিচারে স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিশ্চিত করার পাশাপাশি আন্তর্জাতিক মান নিশ্চিত হচ্ছে কি না সেটা খুব জরুরি।
‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় যারা মানবতার বিরুদ্ধে অপরাধের সঙ্গে যুক্ত ছিল, তাদের বিচারের মুখোমুখি করতে বাংলাদেশ সরকার এবং এ দেশের জনগণের যে প্রত্যয় রয়েছে, সেটা আমরা বুঝতে পারি’—মন্তব্য করেছেন ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের এক মুখপাত্র।
তিনি বলেন, ‘আমরা চাই (যুদ্ধাপরাধের অভিযোগে) যাদের গ্রেপ্তার করা হয়েছে, আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে তাদের আইনি সুরক্ষা নিশ্চিত করতে হবে।’

http://www.prothom-alo.com/detail/date/2010-07-27/news/82011


যুদ্ধাপরাধ বিচারে নিরপেক্ষতা ও আন্তর্জাতিক মান চায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য
কূটনৈতিক রিপোর্টার
যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়ায় স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। একইসঙ্গে তারা এ বিচারে আন্তর্জাতিক মান বজায় রাখা এবং এটাকে রাজনীতিকরণ না করার তাগিদ দিয়েছে।
গতকাল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার কাজ শুরু হওয়ার পর ঢাকাস্থ মার্কিন দূতাবাস ও ব্রিটিশ হাইকমিশন তাদের সরকারের এ মনোভাবের কথা জানায়।
ঢাকাস্থ মার্কিন দূতাবাসের একজন মুখপাত্র জানান, অপরাধের দায়ে অভিযুক্ত ও গ্রেফতার হওয়া যে কোনো ব্যক্তির সঙ্গে ভালো আচরণ করার পাশাপাশি তাদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া উচিত। এছাড়া এ বিচার রাজনৈতিকভাবে না হয়ে আন্তর্জাতিক মান অনুযায়ী স্বচ্ছতা ও যথাযথ বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হওয়া উচিত।
এদিকে ব্রিটিশ হাইকমিশনের একজন মুখপাত্র জানান, যুদ্ধাপরাধের বিচারে বাংলাদেশ সরকার ও জনগণের মনোভাব সম্পর্কে যুক্তরাজ্য অবগত। তবে ব্রিটিশ সরকার বাংলাদেশে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতার ও বিচার প্রক্রিয়া আন্তর্জাতিক মানের দেখতে চায়।
প্রসঙ্গত, এর আগে ১৪ জুলাই আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যালান ডানকান বাংলাদেশ সফরে এসে বলেছিলেন, স্বাধীনতা যুদ্ধকালে সংঘটিত অপরাধের বিচার করা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। তবে এ বিচার রাজনৈতিকভাবে নয়, সুষ্ঠু বিচার প্রক্রিয়ার মাধ্যমে হওয়া উচিত।

http://www.amardeshonline.com/pages/details/2010/07/27/36388

No comments:

Post a Comment