Wednesday 14 July 2010

সংবাদ সম্মেলনে যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী | মানবতাবিরোধী অপরাধের বিচার আইনগতভাবে করতে হবে

কূটনৈতিক প্রতিবেদক | তারিখ: ১৪-০৭-২০১০

একাত্তরের মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার আন্তর্জাতিক প্রক্রিয়া অনুসরণ করে আইনগতভাবে সম্পন্ন করতে হবে। এ বিচারের প্রক্রিয়াকে কোনোভাবেই রাজনৈতিকভাবে বিবেচনা করলে চলবে না।
যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা প্রতিমন্ত্রী এলান ডানকান একাত্তরের মানবতার বিরুদ্ধে বিচারের বিষয়ে আজ বুধবার এ অভিমত দিয়েছেন। দুই দিনের বাংলাদেশ সফরে এসে তিনি আজ বিকেলে গুলশানের একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি এ সময় গণতন্ত্র, যুক্তরাজ্যের উন্নয়ন-সহায়তা, সুশাসন, দুর্নীতি রোধ—এসব বিষয়ে প্রশ্নের উত্তর দেন।
যুদ্ধাপরাধের বিচারের উদ্যোগ, জামায়াতের শীর্ষ নেতাদের গ্রেপ্তার—এসব বিষয়কে তিনি কীভাবে মূল্যায়ন করেন, জানতে চাইলে তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালে মানবতার বিরুদ্ধে অপরাধে বিচারের উদ্যোগ নেওয়ায় সরকারকে অভিনন্দন জানান।
যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী বলেন, একাত্তরের মানবতার বিরুদ্ধে অপরাধের বিচারের প্রক্রিয়াটি একটি আইনগত বিষয়। যথাযথ আন্তর্জাতিক মানদণ্ড নিশ্চিত করে আইনগতভাবে বিষয়টির সুরাহা করতে হবে। এ বিচারের বিষয়টিকে কোনোভাবেই রাজনৈতিকভাবে বিবেচনা করা ঠিক হবে না।
বিরোধী দলের সংসদ অধিবেশন বর্জন, তাদের ওপর সরকারের নিপীড়নের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে, বিষয়টি অভ্যন্তরীণ বলে সরাসরি মন্তব্য করা থেকে বিরত থাকেন প্রতিমন্ত্রী এলান ডানকান।

http://www.prothom-alo.com/detail/date/2010-07-14/news/78637

No comments:

Post a Comment