Saturday 3 April 2010

দাবি বাস্তবায়ন না হলে আন্দোলনে যাবে সাংবাদিকরা



Sat 3 Apr 2010 9:37 PM BdST

ঢাকা, ০৩ এপ্রিল (আরটিএনএন ডটনেট)-- নির্যাতন ও মানবাধিকার লংঘনে সরকার রেকর্ড ভঙ্গ করেছে অভিযোগ করে সাংবাদিক নেতারা বলেছেন, মামলা প্রত্যাহারসহ নয় দফা দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলনে যাবে সাংবাদিকরা।

শনিবার জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গনে সাংবাদিক মহাসমাবেশে সাংবাদিক নেতারা এসব কথা বলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন এ মহাসমাবেশের আয়োজন করে।

সাংবাদিক নেতারা বলেন, গণতন্ত্র রক্ষা ও বাঁচার তাগিদেই সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

সমাবেশে সাংবদিকদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারসহ ঘোষণাপত্রের দাবি বাস্তবায়ন না হলে ১৬ জুন কালো দিবসে আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানানো হয়।

বর্তমান সরকার ঐতিহ্যগতভাবে ফ্যাসিবাদী অভিযোগ করে বক্তারা বলেন, ফ্যাসিবাদী সরকার সত্যকে সহ্য করতে পারে না। তাই তারা সাংবাদিকদের কলম কেড়ে নিতে চায়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘নির্যাতন ও মানবাধিকার লংঘনের বিরুদ্ধে আইনি লড়াইয়ে আমরা আপনাদের পাশে আছি।’

তিনি বলেন, আজকের আওয়ামী লীগ বঙ্গবন্ধুর আওয়ামী লীগ নয়, তার লাশ বিক্রির আওয়ামী লীগ।

সাংবাদিক আতাউস সামাদ বলেন, নির্যাতিত সাংবাদিকদের মধ্যে সব মতের সাংবাদিকরা রয়েছেন। এজন্য নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিবাদ জানানো জরুরী।

সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘কাদেরকে ভয় দেখাচ্ছেন। ১৯৭১ সালে হামলার অন্যতম প্রধান শিকার ছিল জাতীয় প্রেসক্লাব। পাকিস্তানি নৃশংস সরকারি হস্তক্ষেপের বিরুদ্ধে রুখে দাড়িয়েছিল সাংবাদিকরা।’

আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান বলেন, আমার দেশ সাংবাদিক নির্যাতন ও মানবাধিকার লংঘনের বিরুদ্ধে আদর্শিক ভূমিকা পালন করছে। সাহস করে সত্য সংবাদ ছাপতে দ্বিধা করে না।

তিনি বলেন, বর্তমান সরকার ঐতিহ্যগতভাবে একটি ফ্যাসিবাদী সরকার। ফ্যাসিবাদ মানেই মানবাধিকার বিরোধী।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. রুহুল আমিন গাজীর সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি রিয়াজউদ্দিন আহমদ, বর্তমান সভাপতি শওকত মাহমুদ ও সাধারণ সম্পাদক কামাল উদ্দিন সবুজ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব এম এ আজিজ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস শহীদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. অধ্যাপক সদরুল আমিন প্রমুখ।

আরটিএনএন ডটনেট/এএম/এসআই_ ১৯২৬ ঘ.

http://rtnn.net/details.php?id=23266&p=1&s=3

No comments:

Post a Comment