Wednesday, 21 December 2011

বাংলাদেশ সরকার চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করছে : কানাডীয় এমপি স্কট মেকাই

মন্ট্রিয়ল (কানাডা) থেকে প্রতিনিধি
৪০তম স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল কানাডা শাখা আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে কানাডার পার্লামেন্ট সদস্য স্কট মেকাই বলেছেন, বাংলাদেশ সরকার চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করছে। তিনি আরও বলেন, দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ করে স্বাধীনতা অর্জনকারী বাংলাদেশ পৃথিবীর বুকে একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে পরিচিতি লাভ করবে বলে আমরা আশা করি। কিন্তু বর্তমান সরকারের সময়ে যেভাবে গুপ্ত হত্যা বেড়েছে, বিশেষ করে বিরোধী দলের নেতাকর্মীদের ওপর নির্যাতন ও তাদের গুম করার খবর সত্যিই উদ্বেগজনক।
মন্ট্রিয়লে ১৮ ডিসেম্বর এ আলোচনা সভায় কানাডা বিএনপির সভাপতি ফয়সল আহমেদ চৌধুরীর সভাপতিত্বে বক্তৃতা করেন, কানাডার মানবাধিকার নেতা ও সাংবাদিক ডানিয়ান ব্রত, শিক্ষাবিদ ড. আবিদ বাহার, ড. হেদায়েত উল্ল্যা, জাসাস কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা এজাজ আখতার তৌফিক, কানাডা বিএনপির সাধারণ সম্পাদক আরমান মিঞা মাস্টার, সহ-সভাপতি বহলুল হোসেন, কুইবেক বিএনপির সহ-সভাপতি শাহজাহান শামীম ও আখলাকুর রহমান আলমগীর, সাংগাঠনিক সম্পাদক নাসিম উদ্দিন, কানাডা বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন জামিল, বিএনপি নেতা সেলিম রেজা, মন্ট্রিয়ল মহানগর শাখার যুগ্ম সম্পাদক শাহেদ শরীফ সনেট, সাবেক ছাত্রনেতা মামুন আহমেদ, কানাডা বিএনপির মহিলা সম্পাদিকা সাথী মহিউদ্দিন, বিএনপি নেতা মিজানুর রহমান, রিপন মোল্লা প্রমুখ। কানাডা বিএনপির সহ-সাধারণ সম্পাদক মুহিম আহমেদের পরিচালনায় বিশিষ্ট সাংবাদিক ডানিয়েল ব্রত বলেন, ভারত যদি টিপাইমুখ বাঁধ নির্মাণ বন্ধ না করে তাহলে বাংলাদেশের উচিত ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করা।
সভাপতির বক্তব্যে ফয়সল আহমেদ চৌধুরী বলেন, প্রিয় জন্মভূমির এই দুঃসময়ে দলমতের ঊর্ধ্বে ওঠে এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে সারাবিশ্বে জনমত গড়ে তুলতে হবে। এর জন্য ঐক্যবদ্ধ আন্দোলনের কোনো বিকল্প নেই।
সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানসহ সব মুক্তিযোদ্ধাদের স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভা শেষে কানাডায় বিশিষ্ট সংগীত শিল্পী শুভ্র সঙ্গীত পরিবেশন করেন।
http://www.amardeshonline.com/pages/details/2011/12/21/123296

No comments:

Post a comment