Tuesday 26 April 2011

অধিকারের রিপোর্ট : প্রতি ৩ দিনে একজন বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের শিকার










স্টাফ রিপোর্টার
চলতি বছরের প্রথম তিন মাসে প্রতি তিন দিনে গড়ে একজন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছে। মানবাধিকার সংস্থা অধিকার তাদের ত্রৈমাসিক রিপোর্টে এ তথ্য জানিয়েছে। এছাড়া এই তিন মাসে মানবাধিকার লঙ্ঘনের আলোচিত ঘটনার মধ্যে ছিল বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী কিশোরী ফেলানীর কাঁটাতারে ঝুলন্ত লাশ, জামিনে মুক্ত হয়েই উপজেলা চেয়ারম্যান হত্যার ১১ আসামির বাদীকে হুমকি, রাষ্ট্রপতি কর্তৃক খুনের আসামির দণ্ড মওকুফ করা, রাজনৈতিক বিবেচনায় মামলা প্রত্যাহার, দেশব্যাপী রাজনৈতিক সহিংসতা, র্যাব ধরে নিয়ে যাওয়ার পর নিখোঁজ হওয়ার অভিযোগ, দুদককে দুর্বল করার লক্ষ্যে সংসদে বিল উত্থাপন করা, ল্যাম্পপোস্ট, ছাত্র গণমঞ্চ ও আড়িয়ল বিল রক্ষা কমিটির সভা পণ্ড করা, আড়িয়ল বিলে বিমানবন্দর নির্মাণের প্রতিবাদে এলাকাবাসী ও পুলিশের মধ্যে সংঘর্ষ, আন্দোলনকারী জনগণের বিরুদ্ধে মামলা দায়ের ও হয়রানি, মানবাধিকার সংস্থা অধিকার-এুর প্রকল্প ছাড়ে সরকারের অনীহা ও এর মানবাধিকার কর্মীদের হয়রানির সম্মুখীন হওয়া, পৌরসভা নির্বাচন, দুটি সংসদীয় আসনে উপনির্বাচন ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে মানবাধিকার লঙ্ঘন, সন্ত্রাস দমন আইনে গ্রেফতার এবং রাজনৈতিক কারণে বন্দিদের ওপর নির্যাতনের অভিযোগ, ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোয় ‘আত্মনিয়ন্ত্রণাধিকার’ আদায়ের সংগ্রামে নিয়োজিত নেতাদের ভারতের কাছে হস্তান্তর, শিশুদের দিয়ে ভিক্ষাবৃত্তি ও ভিক্ষুক উচ্ছেদ, নারীর প্রতি সহিংসতা ও পার্বত্য চট্টগ্রামে অস্থিতিশীলতা।
অধিকার-এর ত্রৈমাসিক প্রতিবেদনে বলা হয়েছে, বিগত ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত ৩৩ জন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। অর্থাত্ গড়ে প্রতি তিন দিনে একজন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হন। গত ২৬ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন বলেছিলেন, ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ড’ নিয়ে যে যাই বলুক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের কাজ করে যাবে। আত্মরক্ষায় তাদের ছোড়া গুলিতে সন্ত্রাসীদের মরাই স্বাভাবিক। সন্ত্রাসীদের পাশাপাশি নিরীহ মানুষও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছে। গত ১১ জানুয়ারি ঢাকার পল্লবীতে পুলিশের গুলিতে ইমতিয়াজ হোসেন আবীর (১৯) নামে নর্দান কলেজের ১ম বর্ষের একজন ছাত্র নিহত হয়েছে। নিহতের পরিবার অভিযোগ করেছে, পুলিশ সদস্যরা আবীরকে হত্যা করেছে। আবীরের নামে থানায় কোনো মামলা বা জিডি নেই।
অধিকার আরও জানায়, গত ৩ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমি সব সময় বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিরুদ্ধে ছিলাম। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড দীর্ঘদিন ধরে চলছে। এটা রাতারাতি বন্ধ করা সম্ভব নয়।’ প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে বক্তব্য দেয়ার দিনই পাবনায় পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির (লাল পতাকা) আবদুল হামিদ ও এর পরদিন ঢাকার মিরপুরে বোটানিক্যাল গার্ডেনে নুরুল ইসলাম সুমন নামে এক যুবক পুলিশের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন।
সীমান্তে বিএসএফের আগ্রাসন অব্যাহত থাকার কথা উল্লেখ করে অধিকার জানায়, আগের বছরগুলোর মতো এবছরও ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অব্যাহত রয়েছে। বিএসএফ নিরস্ত্র নারী, পুরুষ, শিশুকে হয় গুলি করে হত্যা করেছে, নির্যাতন করে আহত করেছে, অথবা অপহরণ করেছে। গত ৭ জানুয়ারি কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার অনন্তপুর সীমান্তের ৯৪৭ আন্তর্জাতিক সীমানা পিলারের কাছ দিয়ে ভারত থেকে বাংলাদেশে ফেরার সময় ফেলানী খাতুন (১৫) নামে এক কিশোরীকে বিএসএফ গুলি করে হত্যা করে এবং পাঁচ ঘণ্টা তার লাশ ঝুলন্ত অবস্থায় রাখার পর ভারতে নিয়ে যায়। এর ৩০ ঘণ্টা পর বিএসএফ ফেলানীর লাশ বিজিবির কাছে হস্তান্তর করে।
অধিকার আরও জানায়, বিএসএফ গত ১ জানুয়ারি ২০০০ থেকে ৩১ মার্চ ২০১১ পর্যন্ত ৯০৭ জন নিরস্ত্র নাগরিককে হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে।
উপজেলা চেয়ারম্যান হত্যার ১১ আসামি জামিনে মুক্ত হয়েই হুমকি দেয়ায় উদ্বেগ প্রকাশ করে সংগঠনটি জানায়, গত বছরের ৮ অক্টোবর নাটোরের বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান ও বিএনপি নেতা সানাউল্লাহ নূর ওরফে বাবুকে মিছিলের ওপর হামলা চালিয়ে প্রকাশ্যে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়। জেলা আওয়ামী লীগ সমর্থিত ছাত্রলীগের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক জাকির হোসেনের নেতৃত্বে আওয়ামী লীগ সমর্থিত ছাত্রলীগের বড়াইগ্রাম উপজেলা শাখার সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, যুবলীগ নেতা রাকিব, জামিল ও বাবুলসহ একদল দুর্বৃত্ত এই হামলা চালায় বলে অভিযোগ রয়েছে। এ হত্যাকাণ্ডের ভিডিও চিত্র প্রকাশিত হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা হওয়ার পর গত ৬ মার্চ বিচারপতি মো. শামসুল হুদা ও বিচারপতি আবু বক্কর সিদ্দিকের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ নাটোরের মুখ্য বিচারিক হাকিমের সন্তুষ্টি সাপেক্ষে ১১ আসামির ছয় মাসের জামিন মঞ্জুর করেন। আসামিরা জামিনে মুক্তি পাওয়ার পর তাদের বিশাল সংবর্ধনা দেয়া হয় এবং সেখানে তারা হুমকি দেন। অধিকারের তথ্যমতে, ২০০১ থেকে ২০০৬ মেয়াদে বিএনপি নেতৃত্বাধীন জোট সরকারের সময়ে ‘রাজনৈতিক হয়রানিমূলক মামলা’ হিসেবে পাঁচ হাজার ৮৮৮টি মামলা সম্পূর্ণ প্রত্যাহার এবং ৯৪৫টি মামলা থেকে কিছু কিছু আসামিকে অব্যাহতি দেয়া হয়। এই প্রক্রিয়ায় মোট ৭৩ হাজার ৫৪১ জন অভিযুক্তকে খালাস দেয়া হয়।
গণপিটুনির পরিসংখ্যান তুলে ধরে সংগঠনটি জানায়, গত তিন মাসে ৩৭ ব্যক্তি গণপিটুনিতে মারা গেছে। এছাড়া রাজনৈতিক সহিংসতায় ৩০ জন নিহত ও ২ হাজার ৫২৭ জন আহত হয়েছে। এ সময়ে আওয়ামী লীগের অভ্যন্তরীণ সংঘাতে ৯০টি এবং বিএনপির ২০টি ঘটনা রেকর্ড করা হয়েছে। এছাড়া আওয়ামী লীগের অভ্যন্তরীণ সংঘাতে ৪ জন নিহত ও ১ হাজার ১৩৫ জন আহত হয়েছে। অন্যদিকে বিএনপির অভ্যন্তরীণ সংঘাতে ১ জন নিহত ও ১৯১ জন আহত হয়েছে।
সরকারি কর্মকর্তা, কর্মচারী ও জনপ্রতিনিধিদের বিরুদ্ধে মামলা করতে হলে সরকারের অনুমোদন লাগবে, এমন বিধান রেখেই গত ২৮ ফেব্রুয়ারি সংসদে উত্থাপিত হয়েছে ‘দুর্নীতি দমন কমিশন (সংশোধন) আইন, ২০১১’ বিল। অধিকার মনে করে, বিলটি অনুমোদিত হলে রাজনৈতিক ও প্রশাসনিক দুর্নীতি আরও ব্যাপক আকার ধারণ করবে বলে অধিকার আশঙ্কা প্রকাশ করছে।
অধিকার-এর প্রকল্প ছাড়ে সরকারের অনীহা ও এর মানবাধিকার কর্মীরা হয়রানির সম্মুখীন হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে সংগঠনটি। তারা জানায়, সরকারের বিভিন্ন সংস্থা কর্তৃক অধিকার প্রতিনিয়ত হয়রানির সম্মুখীন হচ্ছে। সরকারি সংস্থা এনজিও বিষয়ক ব্যুরো একদিকে যেমন অধিকার-এর দুটো মানবাধিকার সংক্রান্ত প্রকল্প ছাড় না দিয়ে যথাক্রমে ৮ ও ৩ মাস ধরে আটকে রেখেছে, অন্যদিকে অধিকারের মানবাধিকার কর্মীরা সরকারি গোয়েন্দা সংস্থার নজরদারিতে রয়েছেন।
সংবাদ মাধ্যম সরকারের রোষানলে পড়ার কথা উল্লেখ করে অধিকার জানায়, নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত স্থানীয় পত্রিকা দৈনিক যুগের চিন্তার সম্পাদক ও প্রকাশক মোরছালীন বাবলাকে এমপি নাসিম ওসমান ও আওয়ামী লীগ নেতা শামীম ওসমান হুমকি দেন। এছাড়া গত ৩ মাসে ২০ জন সাংবাদিক আহত, ২০ জন হুমকির সম্মুখীন এবং ১০ জন লাঞ্ছিত হয়েছেন।
‘আত্মনিয়ন্ত্রণাধিকার’ আদায়ের সংগ্রামে নিয়োজিত নেতাদের ভারতের কাছে হস্তান্তরের বিষয়টি উল্লেখ করে অধিকার জানায়, ভারতের ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (উলফা)-এর তিন নেতা ক্যাপ্টেন অন্তু চাউদাং, সেকেন্ড লেফটেন্যান্ট প্রদীপ চেটিয়া এবং করপোরোল সৌরভকে ভারতের কাছে হস্তান্তর করেছে বর্ডার গার্ড বাংলাদেশের সদস্যরা। বাংলাদেশের শাসকগোষ্ঠী কর্তৃক অন্যদেশের মুক্তিকামী নিপীড়িত জনগণের সংগ্রামকে স্তব্ধ করার ভূমিকায় অধিকার উদ্বেগ প্রকাশ করছে।
জানুয়ারি-মার্চ মাসে মোট ২০৩ নারী যৌন হয়রানির শিকার হয়েছেন। তাদের মধ্যে আত্মহত্যা করেছেন ১২ জন, নিহত ১ জন, আহত ২৪ জন, লাঞ্ছিত ৪৩ জন, অপহরণ ৬ জন, ধর্ষণের অপচেষ্টার শিকার ৩ নারী। নারীর প্রতি যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে ৭৮ পুরুষ সহিংসতার শিকার হয়েছেন। এদের মধ্যে ৪ পুরুষ বখাটে বা তাদের পরিবারের সদস্যদের আক্রমণে নিহত এবং ৭৪ পুরুষ আহত হয়েছেন। এই সময়কালে ১৪ নারী যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে বখাটে কর্তৃক আহত ও ১ জন লাঞ্ছিত হয়েছেন।
মানবাধিকার রক্ষায় নির্বাচনী ইশতেহার এবং জাতিসংঘে দেয়া ঘোষণা অনুযায়ী বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করা, সরকারকে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের সম্মুখীন করাসহ বিভিন্ন সুপারিশ করা হয়েছে। এর মধ্যে অন্যতম হলো বিএসএফের হাতে নিহত ফেলানীসহ অন্য সব হত্যাকাণ্ড ও নির্যাতনের ঘটনাগুলো সরেজমিনে অনুসন্ধান করে বাংলাদেশ সরকারকে ভিকটিমদের পরিবারগুলোকে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে ভারত সরকারকে বাধ্য করার উদ্যোগ নেয়া

No comments:

Post a Comment