Thursday 22 September 2011

মানবাধিকার পরিস্থিতি উদ্বেগজনক : দেশে এখন স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই - সুলতানা কামাল



স্টাফ রিপোর্টার
দেশের সাধারণ মানুষের জীবন এখন উদ্বেগ ও নিরাপত্তা-হীনতার মধ্যে কাটছে বলে মন্তব্য করেছেন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল। তিনি বলেন, দেশে এখন স্বাভাবিক মৃত্যুর কোনো গ্যারান্টি নেই।
গতকাল সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আসকে’র ২৫ বছর পূর্তি উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন আসকে’র পরিচালক নূর খান মিল্টন ও সিনিয়র উপ-পরিচালক মোতাহার আকন্দ।
সংগঠনটি মনে করছে, বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি এখনও উদ্বেগজনক পর্যায়ে রয়ে গেছে। প্রতিদিনই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে।
সুলতানা কামাল বলেন, বর্তমানে এমন একটি সময় চলছে যে মানুষ রাতে ঘুমাতে গেলে সকালে কী হবে তা জানে না। ঘর থেকে বের হলে নিরাপদে আবার ফিরতে পারবে কি না, বিষয়টি অনিশ্চিত। মানুষের জীবনের স্বাভাবিক মৃত্যুর কোনো গ্যারান্টি নেই।
তিনি আরও বলেন, মানবাধিকার বিষয়ে আমাদের অর্জন অনেক হলেও প্রত্যাশা অনুযায়ী এখনও আমরা অনেক দূরে রয়েছি।
র্যাবের সমালোচনা করে তিনি বলেন, এ মুহূর্তে র্যাবের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করতে হবে। বিশ্বের প্রতিটি দেশের এলিট ফোর্সের নির্দিষ্ট কিছু নিয়মবিধি থাকে; কিন্তু র্যাব কোনো ধরনের নিয়ম-নীতি না মেনে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, দেশে এখনও নারীর সম-অধিকার অর্জিত হয়নি, বন্ধ হয়নি শিশুশ্রম। এসব অনিয়ম বন্ধে রাষ্ট্রীয় উদ্যোগ সন্তোষজনক নয়।
উল্লেখ্য, ২৫ বছর পূর্তি উপলক্ষে আসক দুদিনের কর্মসূচি হাতে নিয়েছে।

No comments:

Post a Comment